Sunday, December 4, 2011

PDFEscape: Solution To Edit PDF Documents Online

ধরুন, হঠাৎ করে খুব জরুরী একটি ফর্ম ফিলআপ করার প্রয়োজন পড়লো যেটা নাকি PDF format এ করা। আপনারা জানেন PDF format এ করা form গুলো সাধারণ Acrobat Reader দিয়ে fill up করা যায় কিন্তু Save করা যায় না।ফলাফল শুণ্য। এক্ষেত্রে কি করবেন? নিরুপায় হয়ে Adobe Acrobat সিডি খুজবেন অথবা trial version download এর চেষ্ঠা করবেন? সেখানেও সমস্যা। Download size প্রায় 450 MB এর উপর। দয়া করে হাল ছেড়ে দিবেন না। আপনাকে সাহায্য করার জন্য বেশ কিছু website আছে যারা online এ আপনাকে PDF documents edit করার সুযোগ দিবে। এমন একটি website হচ্ছে: PDFEscape. এর web address হচ্ছে:


PDFEscape এ আপনি চাইলে নতুন ডকুমেন্ট তৈরি করতে পারবেন বা বিদ্যমান ডকুমেন্ট এডিট করতে পারবেন। এর এডিটরটি বেশ শক্তিশালী, যা দিয়ে আপনি আপনার চাহিদার প্রায় সবকিছুই করতে পারবেন। এটি একটি ফ্রি ওয়েব সাইট এবং আপনি চাইলে Registration না করেও ব্যবহার করতে পারেন। তবে Registration করলে ফাইল সেভ করার সুযোগ পাবেন। তবে শর্ত থাকে যে, সেভ করা ডকুমেন্ট ১৪ দিন পর্যন্ত কোনরকম ব্যবহার না করলে automatic মুছে যাবে। সুতরাং এডিট বা Filling শেষ হলে ডকুমেন্টটি কম্পিউটারে সেভ করে রাখুন।

PDFEscape এর মতো আরো অনেক website আছে যারা PDF document edit করার সুযোগ দেয়। নির্দিষ্ট ভাবে এটা নিয়ে আলোচনা করা উদ্দেশ্য হলো, আমি নিজে এটি ব্যবহার করেছি, তাই এর কার্যকারিতা সম্পর্কে জানি। এবং অনুভব করেছি, সবার এটা জানা প্রয়োজন।





No comments: