Saturday, December 31, 2011

Earn from your relevant experience through oDesk

Graphics design, website development, programming জানা থাকলে internet এ outsourcing এর কাজ পাওয়া যায়। বিষয়টি বেশ পুরনো। কিন্তু যদি আপনার এই জ্ঞানগুলো না থাকে? ধরুন আপনি বানিজ্য বা মানবিক বিষয়ে পড়াশুনা করেছেন। তাহলে কি outsourcing এর দুয়ার আপনার জন্য বন্ধ? উত্তর হচ্ছে 'মোটেও না'। আপনি চাইলে অনায়াসেই আপনার subject এর উপরই freelancing job করতে পারেন। আর এই সুযোগটি নিয়ে এসেছে oDesk. ওডেস্কে Accounting/Bookkeeping, Project Management, Statistics, Virtual Assistant প্রভৃতি বিষয়ে প্রচুর job offer রয়েছে। সুতরাং যে যে বিষয়ে দক্ষ, সে সেই বিষয়ে কাজ করতে পারে।
কিভাবে শুরু করবেন?
oDesk এ job apply করতে হলে, সর্বপ্রথম তাদের মেম্বার হতে হবে। এই membership free. (তবে আপনি যা আয় করবেন তার ১০% oDesk সার্ভিস চার্জ হিসেবে কেটে রাখবে। ) Member হবার জন্য নিম্মলিখিত লিঙ্কে ক্লিক করুন:


Hire me on oDesk


২) oDesk এর মূল পাতা ওপেন হবে। এরপর Create an Account button এ click করে পরবর্তী পাতায় প্রবেশ করুন।
৩) যেহেতু আপনি কাজ খুজছেন, তাই 2nd option Freelance Contractor এ click করে পরের পাতায় যান এবং যথা নিয়মে registration করুন (সাধারন অন্যান্য ইন্টারনেটের ফরম পূরনের মতোই)।
রেজিস্ট্রেশন হয়ে গিয়ে থাকলে 'Find Job' এ দেখতে পাবে বিভিন্ন category তে job গুলো segregate করা আছে। আপনার পছন্দসই বিষয়ে এবার Job এর জন্য apply করতে পারেন।
(চলবে)
(Job application successful করার tips গুলো পরবর্তী কিস্তিতে)


No comments: