Friday, September 4, 2009

Earn Extra Money by investing Stock Exchange - Part 1 :: শেয়ার বিনিয়োগে বাড়তি আয়ের সংস্থান করুন: পর্ব - ১

বর্তমানে ব্যাংক সুদের হার খুবই কম, সর্বোচ্চ ১০%। জমি কেনার জন্য প্রয়োজন প্রচুর ক্যাশ টাকা। যেকোন একটা ব্যবসা করাও চটজলদি সম্ভব নয়। আবার চাকুরীজিবিদের জন্য অন্যকিছু করাও সম্ভব হয়না। তাহলে উপায়? আপনি যদি চাকুরী বা ব্যবসা বা পড়াশুনার পাশাপাশি কিছু বাড়তি ইনকাম করতে চান, তবে শেয়ার ব্যবসাই আপনার জন্য সবচেয়ে উপযুক্ত।

Stock Exchange এ বিনেয়োগ সবসময়ই লাভজনক। তবে কথায় বলে no risk, no gain , ঠিক তেমনই more risk, more gain. শেয়ার মার্কেটে বিনিয়োগ যেমন লাভজনক, তেমনই ঝুকিও প্রচন্ড। না বুঝে শুনে অথবা ঝোকের মাথায় কিছু না বুঝে বা কারও অন্ধ অনুসরণে টাকা খাটালে পথে বসার সম্ভাবনাই বেশি। সুতরাং করনীয় কি?

SkyDeepBlue এর মাধ্যমে চেষ্টা করা হবে, নতুন অথবা বিদ্যমান বিনিয়োগকারীদের সচেতন এবং আগ্রহী করা, যেন বিনিয়োগ সিদ্ধান্ত সমূহ সঠিক হয় এবং পরিনামে লাভবান হতে পারেন।

শেয়ার মার্কেটে বিনিয়োগ করতে চাইলে ধাপ প্রধানত দুটি; ১) টেকনিক্যাল সাইট ২) Analytical part.
প্রথমটি হচ্ছে প্রধাণত হিসাব খোলা সম্পর্কিত এবং দ্বিতীয়টি হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ন; বিনিয়োগ সিদ্ধান্ত। এই article এ উভয় বিষয় নিয়েই আলোচনা করা হবে। আজ শুধু technical বিষয় বলা হচ্ছে।

Technical বিষয় বলতে বোঝাচ্ছি এ্যাকাউন্ট খোলা সম্পর্কি বিষয়াটি এবং পরিচালনগত বিষয়। শেয়ার কেনাবেচার জন্য প্রথমেই আপনার প্রয়োজন তবে একটি ব্যাংক একাউন্ট এবং একটি BO একাউন্ট। আপনটি যত লেনদেন করবেন তার সবই হবে এই BO একাউন্টের মাধ্যমে। এই একাউন্টটি আপনাকে খুলতে হবে যে কোন ব্রোকার হাউজের মাধ্যমে। BO একাউন্ট খোলা হলে আপনি শেয়ার কেনার জন্য প্রস্তুত। কিন্তু তার র্পুবে জেনে নিতে হবে আরও কিছ খুটিনাটি বিষয়।
১) A, B, N, Z গ্রুপ ২) ম্যাচ্যুরিটি পিরিয়ড ৩) Lot / Odd Lot ৪) ডিভিডেন্ড ৫) বোনাস শেয়ার/ রাইট শেয়ার ৬) রেকর্ড ডেট, ইত্যাদি।

সবগুলো বিষয়ই ধারাবাহিক ভাবে প্রকাশিত হবে। তবে আপনার আরও কিছু জানার থাকলে অসঙ্কোচে email করতে পারেন।

No comments: