Wednesday, May 13, 2009

Facebook

আপনি যদি ইন্টারনেট ব্যবহার করে থাকেন, তবে খুব সম্ভবত Facebook ও ব্যবহার করেছেন। আর যদি করে নাও থাকেন তবে অন্তত ধারণা আছে এটি সম্পর্কে। ফেসবুক হচ্ছে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় social networking website বা সামাজিক যোগাযোগ রক্ষাকারী ওয়েবসাইট। মানে হচ্ছে এর মাধ্যমে আপনি আপনার বন্ধুবান্ধব, আত্নীয় স্বজন অথবা নিতান্তই অপরিচিত মানুষের সাথে ছবি, কমেন্টস, অথবা এজাতীয় কন্টেটস গুলো আদানপ্রদান করতে পারবেন।
Facebook এর জন্ম ২০০৪ সালে Mark Zuckerberg এর হাতে, Harvard University এর কম্পিউটার সাইন্সের ছাত্র থাকা অবস্থায় তার আরো দুই রুমমেটের সাথে। শুরুতে এটা শুধুমাত্র Harvard student দের জন্যই সংরক্ষিত ছিল। কিন্তু আস্তে আস্তে এর পরিধি বাড়ানো হয় Boston শহরের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মাঝে; যেমন Stanford University.

Facebook প্রথম প্রফেশনাল ভাবে যাত্রা শুরু করে ২০০৪ সালে, যখন online payment প্রতিষ্ঠান Paypal এর cofounder Peter Theil ৫,০০,০০০ ডলার বিনিয়োগ করেন। আর্থিকভাবে লাভজনক মনে হওয়ায় এরপর বহু প্রতিষ্ঠান এতে বিনিয়োগ করে, যার মধ্যে আছে বিশ্বখ্যাত সফটওয়ার কোম্পানি Microsoft. Microsoft ২০০৭ সালে ফেসবুকের ১.৬% শেয়ার ক্রয় করে।
শুরুর পর থেকেই Facebook ক্রমাগত ভাবে নতুন নতুন সার্ভিস নিয়ে আসছে। শুরুতে এটি নিতান্তুই সাদামাটা হলেও বর্তমানে এর সাথে বহুবিধ আকর্ষনীয় applicaiton যুক্ত হয়েছে, যেমন চ্যাটিং।
তবে কিছুই বিতর্কের উর্ধ্বে নয়। Facebook কেও ক্রমাগত বিভিন্ন সমালোচনার সম্মুখিত হতে হচেছ। একটি বড় সমালোচনা হচেছ এতে লোকজন ঘন্টার পর ঘন্টা অলস সময় কাটাছ্ছে। অনেক প্রতিষ্ঠানেই এমনকি বিভিন্ন দেশ যেমন Syria, Iran এ Facebook নিষিদ্ধ। Facebook কে সামলাতে হচেছ কপিরাইট সংক্রান্ত সমস্যাও।
কিন্তু এরপরও বাস্তবতা হচ্ছে Facebook এগিয়ে যাচ্ছে দূর্বার গতিতে। একসময়ের একনম্বরে থাকা social networking website MySpace কে পিছনে ফেলে Facebook এখন এক নম্বরে। আপনিও ব্যবহার করে দেখতে পারেন।

No comments: