Saturday, May 9, 2009

Coca Cola : The Background History

Coca-Cola কে না পান করেছে? এটি হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় carbonated সফট ড্রিংস। আজকে coca-cola সম্পর্কে নিবন্ধের অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে, পানীয়টির যাত্রা শুরু হয়েছিল আজ থেকে ১২৩ বছর ২ দিন আগে, ১৮৮৬ সালের ৮ই মে।
Coca-wine (coca-cola এর পূর্বশুরি) উদ্ভাবন হয় আমেরিকার জর্জিয়া অঙ্গরাজ্যে
আটলান্টা শহরের একটি ওষুধের দোকানে John Pemberton এর হাতে ১৮৮৫ সালে। শুরুতে এটি অভিহিত করা হতো Pemberton's French Wine Cola. কিন্তু কপিরাইট সংক্রান্ত জটিলতার কারণে Pemberton, Coca-wine কে modify করে coca-cola উদ্ভাবন করেন যার প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এটা non-alcoholic. যাহোক শুরুর দিকে এটা ঔষধি পানীয় রুপে গণ্য হতো কারণ লোকে মনে করতো কার্বোনেটেড পানি শরীরের জন্য ভাল এবং রোগ প্রতিরোধে সহায়ক।


নাম রহস্য
এখন বলি coca-cola নামটা কিভাবে আসলো? কোকের প্রধান দুটি উপাদান হচ্ছে কোকেইন (cocaine) এবং ক্যাফেইন (caffeine)। Cocaine সংগৃহিত হয় coca পাতা থেকে এবং caffeine সংগৃহিত হয় kola nut থেকে। এই coca এবং kola মিলেই হয়েছে বিশ্বখ্যাত COCA-COLA.


Formula
জগতবিখ্যাত এই পানীয়ের প্রস্তুতের ফর্মুলা নিয়ে বির্তক আছে। সাধারণ ভাবে গল্প প্রচলিত যে, শুধুমাত্র উচ্চপদস্থ দুই executive এই ফর্মূলা জানেন। তাও একজন অর্ধেক বাকিটা আরেকজন। তবে সত্য হচ্ছে, কোকের মূল ফর্মূলা আটলান্টাস্থ SunTrust Bank এর ভল্টে সংরক্ষিত আছে। আর সম্পূর্ণ formula ই উক্ত দুই জন executive জানেন।


কোকের logo

কোকের লোগো ডিজাইন করেন Pemberton এর হিসাবরক্ষক Frank Masson Robinson. আর coca-cola লেখাটি লেখা হয়েছে Spencerian font এ যা তৎকালীন আমেরিকার অন্যতম প্রধান formal font ছিল।


Coca-Cola সম্পর্কে অনেক কথাই লেখা হলো। আসলে আমরা প্রতিদিন বহু পণ্য ব্যবহার করছি, কিন্তু এর উদ্ভাবনের ইতিহাস অথবা পেছনের কথাগুলো জানছি না বা জানার কোন আগ্রহ বোধ করছিনা। এই বোধ থেকেই আজকের লেখাটি। এর মাধ্যমে কিছুটা হলেও একটি বহুল ব্যবহৃত পণ্যের পেছনের কথাগুলো আমরা জানতে পারবো।

No comments: